Skip to content

Login |

স্বাস্থ্যসেবায় জিপিএস ট্র্যাকারের গুরুত্ব কতটুকু?

স্বাস্থ্যসেবায় জিপিএস ট্র্যাকারের গুরুত্ব কতটুকু

ইট-কাঠের এ ব্যস্ত নগরীতে প্রযুক্তি দিয়েছে ভিন্ন এক মাত্রা।  প্রায় প্রতিটি ক্ষেত্রেই প্রযুক্তি জীবনকে করে তুলেছে সহজ ও নির্ঝঞ্ঝাট। স্বাস্থ্যখাতে প্রযুক্তির আগমন চিকিৎসা সেবাকে মানুষের দ্বারপ্রান্তে নিয়ে এসেছে। স্বাস্থ্যখাতে জিপিএস ট্র্যাকারের ব্যবহার তেমনি এক নতুন প্রযুক্তির নাম। প্রতি বছরই স্বাস্থ্যকর্মীরা স্বাস্থ্যখাতে (এম্বুলেন্স কিংবা ঔষধ ও অন্যান্য জরুরি পণ্য আনা নেওয়ার পেছনে) প্রচুর সময় ও অর্থ ব্যয় করে। অথচ এ কাজগুলো আর একটু কম সময় ও খরচে করা গেলেই হয়তো বেঁচে যেতে পারে কিছু মূল্যবান জীবন।  আপনার যানবাহনের নিরাপত্তায় জিপিএস ট্র্যাকারের গুরুত্ব কতটুকু তা তো নিশ্চয়ই কম বেশি সবার ই জানা; তবে স্বাস্থ্যখাতকে উন্নত করে তুলতে জিপিএস ট্র্যাকার হতে পারে চমৎকার সহায়ক। জিপিএস ট্র‍্যাকার এর সাহায্যে এম্বুলেন্স ও পণ্যবাহী গাড়িগুলোর রিয়েল টাইম ট্র‍্যাকিং, রুট প্ল্যানিং, গতিবেগসহ সব ধরনের তথ্য সহজেই পাওয়া যায়। শুধু তাই নয়; পরিবারের সদস্যদের নিরাপত্তায়ও জিপিএস ট্র্যাকার প্রত্যক্ষ ও পরোক্ষভাবে সহায়তা করে থাকে।

জিপিএস ট্র্যাকার কি?

গ্লোবাল পজিশনিং সিস্টেম (জিপিএস) প্রযুক্তির মাধ্যমে গাড়িতে থাকা জিপিএস ট্র্যাকার গাড়ির অবস্থান সহ সব খবরাখবর স্যাটেলাইটের মাধ্যমে গাড়ির মালিকের মোবাইল অ্যাপে পৌঁছে দেয়।  জিপিএস ট্র‍্যাকার এর সাহায্যে গাড়ির রিয়েল টাইম ট্র‍্যাকিং, ওভারস্পিড এলার্ট, রুট প্ল্যানিং, গতিবেগসহ সব ধরনের তথ্য সহজেই পাওয়া যায়।

স্বাস্থ্যসেবা ও জিপিএস ফ্লিট ট্র্যাকিংঃ

স্বাস্থ্যসেবায় জিপিএস ট্র্যাকারের গুরুত্ব কতটুকু তা জানতে চলুন একটি গল্প শুনি-

আফনান সাহেব (ছদ্দনাম) একটি বেসরকারি হাসপাতালের ম্যানেজার পদে কর্মরত আছেন। হাসপাতালের সকল গাড়ির দেখভাল করবার দায়িত্ব তাঁর কাঁধে। প্রতিদিনই এম্বুলেন্স চেয়ে কয়েকশত ফোন আসে। আফনান সাহেবকে এম্বুলেন্সের খবর সাথে সাথেই রোগীর স্বজনদের দিতে না পারার আক্ষেপে ভুগতে হয় প্রায়শই। একদিন কোভিড আক্রান্ত তাঁরই এক স্বজন মুমূর্ষু অবস্থায় তাকে ফোন দিয়ে এম্বুলেন্স পাঠাতে বললেন। সেই সময়ে সেই নির্দিষ্ট লোকেশনে কোন এম্বুলেন্স আছে কিনা তা খবর নিতে চেষ্টা করেন দ্রুত। ততক্ষনে রোগীর অবস্থা আরও সংকটাপণ্ণ হয়ে পড়ে।  

এই ঘটনার পর ই আফনান সাহেব সব এম্বুলেন্সের খবর ম্যানুয়ালি একটু পর পর নেওয়া শুরু করেন। কিন্তু, এই কাজটি অত্যন্ত জটিল ও দুরূহ হয়ে পড়ে তার জন্য।  আফনান সাহেবের বন্ধু রাহাত সাহেব একদিন তাঁকে ফ্লিটের গাড়িগুলোতে ফাইন্ডার জিপিএস ট্র্যাকার ইনস্টল করবার বুদ্ধি দিলেন। তার কথা শুনেই তিনি হাসপাতালের এম্বুলেন্স ও অন্যান্য গাড়িগুলোতে জিপিএস ট্র্যাকার ইনস্টল করে দিতে বলেন। আফনান সাহেব এখন খুব সহজেই এম্বুলেন্সগুলো ট্র্যাক করতে পারেন। লোকেশান দেখেই খুব দ্রুত এম্বুলেন্স কোথায় আছে দেখে নিয়ে রোগীর স্বজনদের জানাতে পারেন। 

লাইভ ট্র্যাকিংসহ জিপিএস ট্র্যাকার আরো নানাভাবে স্বাস্থ্যখাতে সহায়তা করে। আসুন সেগুলোর ওপর আলোকপাত করা যাকঃ 

ফ্লিট ট্র্যাকিংঃ হাসপাতাল ও ফার্মাসিউটিক্যাল কোম্পানিগুলোকে প্রতিদিন বেশ কয়েকটি গাড়ি ম্যানেজ করতে হয়। একসাথে এতগুলো গাড়ি সামলানোর কাজটি সহজ করে দেয় জিপিএস ট্র্যাকার। হাসপাতালের কোন এম্বুলেন্স কোথায় আছে, রোগীর লোকেশনের কাছে আছে কি না , ড্রাইভার অপেক্ষাকৃত ঝুঁকিহীন পথে যাচ্ছে কি না— এ সবকিছুই ট্র্যাক করা সম্ভব। লাইভ ট্র্যাকিং করার মাধ্যমে এম্বুলেন্সের লোকেশান ট্র্যাক করার মাধ্যমে জরুরি সেবা নিশ্চিত করে বাঁচানো যাচ্ছে মূল্যবান জীবন। 

ফ্লিট ট্র্যাকিং এর মাধ্যমে ফার্মাসিউটিক্যাল কোম্পানিগুলোরও জরুরি সেবা নিশ্চিত করা সম্ভব সহজ হচ্ছে। ঔষধ ও অন্যান্য পণ্যবাহী গাড়িগুলো নির্দিষ্ট সময়ে মেডিকেল স্টোর ও কোম্পানিতে পৌঁছচ্ছে কি না তা নিশ্চিত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। একমাত্র গাড়িতে জিপিএস ট্র্যাকার ইনস্টল করা থাকলেই গাড়িগুলো কোথায় আছে জানা যায়। কোন কারনে দেরি করলেও তৎক্ষণাৎ ব্যবস্থা নেয়া সম্ভব হয়। 

 

রুট প্ল্যানিংঃ একটি নির্দিষ্ট গন্তব্যে পৌঁছনোর জন্য প্রায়শয়ই একের অধিক রুট বা পথ থাকে। ট্রান্সপোর্ট ম্যানেজাররা অপেক্ষাকৃত নিরাপদ ও ঝুঁকিহীন রাস্তাতেই ঔষধসহ অন্যান্য পণ্য কিংবা এম্বুলেন্স আনা নেওয়া করতে নির্দেশনা দিয়ে থাকেন। ড্রাইভার প্রায়শয়ই সময় বাঁচাতে নির্ধারিত রুটে না গিয়ে অন্য রুটে গাড়ি বা এম্বুলেন্স নিয়ে আসে। এতে করে মারাত্নক বিপর্যয় ঘটার সম্ভাবনা র‍য়ে যায়। গাড়িতে জিপিএস ট্র্যাকার ইনস্টল করা থাকলে, আপনি খুব সহজে গাড়িগুলোকে ট্র্যাক করে উপযুক্ত ব্যবস্থা নিতে পারবেন। রোগী ও পণ্যের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করতে তাই জিপিএস ট্র্যাকারের কোন বিকল্প নেই। 

সুচিকিৎসা নিশ্চিতকরণঃ এম্বুলেন্সে জিপিএস ট্র্যাকার ইনস্টল করা থাকলে রোগী কখন নাগাদ হাসপাতালে এসে পৌঁছবে তা খুব সহজেই অনুমান করা যাবে।  এর উপর ভিত্তি করে হাসপাতালে প্রয়োজনীয় চিকিৎসা ব্যবস্থা নেওয়া সম্ভব হয়। তাই জীবন বাঁচাতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। 

জরুরি পণ্যের নিরাপত্তা বাড়ানোঃ পণ্যবাহী গাড়ি চুরির ঘটনা প্রায়শয়ই ঘটে থাকে। গাড়িটিতে যদি FDA সংক্রান্ত পণ্য বা ঔষধ থাকে তবে তা চুরি বা খোয়া গেলে পড়তে হবে বিপদে। এমন একটি চক্র আছে যারা রপ্তানির জন্য পণ্য বোঝাই কাভার্ড ভ্যান অতি কৌশলে বন্দরে যাবার পূর্বেই চুরি করে ফেলে। গাড়িতে জিপিএস ট্র্যাকার ইনস্টল করে এইসব ঝামেলা থেকে পরিত্রান পেতে পারেন। একটি ভালো মানের জিপিএস ট্র্যাকার ২৪/৭ আপনার গাড়িকে রাখবে নজরে। গাড়ি কোন কারনে হারিয়ে গেলেও লাইভ ট্র্যাকিং এর মাধ্যমে লোকেশান সনাক্ত করে পুলিশি সহায়তায় গাড়িটি উদ্ধার করা যায়। 

শুধু তাই নয় ওভারস্পিড এলার্ট এর মাধ্যমে খুব সহজেই জানা যাবে গাড়ি নির্দিষ্ট গতিসীমা অতিক্রম করেছে কি না। অতিরিক্ত গতিসীমা অনেক সময় জানমালের ব্যাপক ক্ষতিসাধন করে। গাড়িতে জিপিএস ট্র্যাকার ইনস্টল করা থাকলে ড্রাইভার ওভারস্পিডে গাড়ি চালানো মাত্র তাকে গতি কমানোর নির্দেশ দেয়া যাবে। 

পরিবারের সুরক্ষায়ঃ “একটি দূর্ঘটনা সারাজীবনের কান্না”– এমন তো রোজ ই শুনেন। কিন্তু, কখনো ভেবে দেখেছেন কি এমনটি ঘটতে পারে আপনার সাথেও। আপনার প্রিয়জনের সুরক্ষা দিতে পারে জিপিএস ট্র্যাকার। অনেকের পরিবারেই বৃদ্ধ সদস্য থাকে যারা গাড়ি নিয়ে বের হোন। এর মধ্যে অনেকেই ডিমেনশিয়া বা আলঝেইমার রোগে ভুগেন। আপনি চাইলেই সবসময় তাঁদের ঘরবন্দি করে রাখতে পারবেন না । এক সমীক্ষায় দেখা গেছে , বাড়িতে বন্দি হয়ে থাকার চেয়ে বাহিরে আলো-বাতাসে ঘুরে বেড়ালে শরীর ও ব্রেইন অপেক্ষাকৃত বেশি ভালো থাকে। তবে, আপনি তো আর উনাদের নিজেদের মতো ছেড়েও দিতে পারেন না। তাই, এক্ষত্রে গাড়িতে জিপিএস ট্র্যাকার লাগিয়ে খুব সহজেই লাইভ ট্র্যাকিং এর মাধ্যমে উনাদের নিরাপত্তা নিশ্চিত করতে পারবেন। গাড়ি কোথায় আছে, কত স্পিডে চলছে, নিরাপদ রুটে যাচ্ছে কিনা- এ সবই মোবাইলে নোটিফিকেশনের মাধ্যমে জেনে যাবেন মুহুর্তেই। ড্রাইভার চোখ ফাঁকি দিয়ে ওভারস্পিডে গাড়ি চালানো মাত্রই তা ওভারস্পিড এলার্টের মাধ্যমে জেনে যাবেন। এতে করে জীবনের ঝুঁকিও কমে যাবে অনেকাংশে।   


একটি ভালো মানের জিপিএস ট্র্যাকার এভাবে স্বাস্থ্যক্ষেত্রে যুগান্তকারী পরিবর্তন নিয়ে আসতে পারে। বাংলাদেশে এ মুহূর্তে বেশ কয়টি জিপিএস ট্র্যাকার সেবা দিচ্ছে। এর মধ্যে বিটিআরসি অনুমোদিত ফাইন্ডার জিপিএস ট্র্যাকার সবচেয়ে ভালোমানের সেবা দিচ্ছে। ফাইন্ডার সম্পর্কে আরো বিস্তারিত জানতে তাদের ওয়েবসাইট https://finder-lbs.com/ থেকে ঘুরে আসতে পারেন।

গাড়ির নিরাপত্তায় ফাইন্ডার সম্পর্কে জানতে