Skip to content

Login |

শীতে গাড়ির যত্নে ৫টি জরুরি টিপস

শীতে গাড়ির যত্নে ৫টি জরুরি টিপস

সম্পূর্ণ ব্লগটি শুনতে নিচের ভিডিওটি দেখুন

Play Video

উত্তরের হাওয়ার দাপট বেড়েই চলেছে; সেই সাথে বেড়েছে শীতের প্রকোপ। হাড় কাঁপানো শীত থেকে বাঁচতে সকলেরই চাই বাড়তি যত্ন।  শীতকালে বাতাসে ধুলো-বালির পরিমাণ বেড়ে যায়। তাই এ সময় শরীরের পাশাপাশি আপনার প্রিয় গাড়িটিরও নিতে হবে বাড়তি যত্ন।  শীতে গাড়ির যত্নে অতি গুরুত্বপূর্ণ ৫টি টিপস নিচে তুলে ধরা হলো। 

১/ ফুল-বডি চেকআপঃ

 শীত আসন্ন হলেই গাড়ির পূর্ণ চেকআপ করে নিন। শুরুতেই দক্ষ মেকানিক দিয়ে গাড়ির ও এর ভেতরকার প্রত্যেকটি যন্ত্রাংশ পরীক্ষা করিয়ে নিন। এতে করে ভবিষ্যতে অনাকাঙ্ক্ষিত সমস্যায় পড়তে হবে না।

২/ ব্যাটারি চেকঃ

শীতে গাড়ির ব্যাটারির কার্যক্ষমতা অনেকাংশে কমে যায়। শীত আসার আগেই ব্যাটারি চেক করে নেওয়া আবশ্যক। বহুদিন গাড়ি না চললে বা অল্প চার্জে ব্যাটারি পড়ে থাকলে অতিরিক্ত ঠান্ডায় গাড়ির ব্যাটারি জমে ‘ডেড’ হওয়ার সম্ভাবনা প্রবল। অনেক সময় ঠান্ডায় ব্যাটারির ভেতরকার ডিসটিল্ড ওয়াটার জমে বরফে পরিণত হয়ে ব্যাটারি ফেটে যেতে পারে। তাই দক্ষ মেকানিক দিয়ে ব্যাটারি পরীক্ষা করে নিন। ব্যাটারি পরিবর্তন করা লাগলে দ্রুত তা সেরে  নিন। সাধারনত ব্যাটারি দুই বছর পর পর বদলে নেওয়া ভালো।

৩/ চাকা পরীক্ষাঃ

গাড়ির চাকার ওপর সবচেয়ে বেশি ধকল যায়; তাই নিয়মিত চাকা পরীক্ষা করা জরুরি। শীতকালে গাড়ির চাকার বায়ুচাপ কমে যাওয়ার ফলে টায়ার পাংচার হরহামেশাই ঘটে। টায়ার প্রেশার চেক করুন এবং নির্দিষ্ট লিমিটেই রাখুন। গাড়ির টায়ার পুরনো হলেই পাল্টে ফেলুুন। 

৪/ উইন্ডশিল্ড ও ওয়াইপারের ফাটল পর্যবেক্ষণঃ

উইন্ডশিল্ড ও ওয়াইপার যে কোন গাড়ির খুবই গুরুত্বপূর্ণ অংশ। ঝড়, বৃষ্টি, কুয়াশা, এবং তুষারপাত থেকে গাড়ির কেবিনকে সুরক্ষা দেয় এই উইন্ডশিল্ড। আর এই উইন্ডশিল্ডকে কুয়াশা কিংবা বৃষ্টিতে ঝাপসা হওয়া থেকে বাঁচায় ওয়াইপার। এমন আবহাওয়ায় গাড়ির উইন্ডশিল্ড ঝাপসা হলে বড় কোন দূর্ঘটনা ঘটে যেতে পারে।তাই উইন্ডশিল্ড ও ওয়াইপারে এ কোন ফাটল আছে কিনা পরীক্ষা করে দ্রুত তা সারিয়ে নিন। প্রয়োজনে নতুন ওয়াইপার ব্লেড লাগিয়ে নিন। 

৫/ হেডলাইট ও ফগলাইট পরীক্ষাঃ

শীতকালে হেডলাইটের পাশাপাশি ফগ লাইটও চালু রাখতে হয়। এতে করে অন্য ড্রাইভাররা আপনাকে ঠিকভাবে দেখতে পাবে। গাড়িতে ফগলাইট না থাকলে বাজার থেকে এক্সটার্নাল ফগলাইট অবশ্যই লাগিয়ে নিন। হেডলাইটের বাল্বের আলো কমে গেছে মনে হলে হেডলাইটের কাচ পরিষ্কার করতে হবে।

শীতে গাড়ির আরো বড় কোন ক্ষতি হওয়ার আগেই গাড়ি পরীক্ষা করে সমস্যা সারিয়ে তুলুন। যত তাড়াতাড়ি সমস্যা সমাধান করবেন , তত অল্প খরচে গাড়ি সারিয়ে তুলবার সম্ভাবনা বেড়ে যায়।

গাড়ির নিরাপত্তায় ফাইন্ডার সম্পর্কে জানতে