Skip to content

Login |

সেকেন্ডহ্যান্ড গাড়ি কেনার আগে জেনে নিন ৭টি টিপস     

সাধ আছে সাধ্য নেই। তাই বলে স্বপ্ন পূরণ আটকে থাকবে? আমরা বিকল্প চিন্তা করি। কিছু একটা উপায় বের করে ফেলি। গাড়ির ক্ষেত্রেও তাই। শখের নেশাটা তুঙ্গে কিন্তু নতুন গাড়ি কিনতে গিয়েও চোখ আটকাচ্ছে পকেটে। নতুন গাড়ি কেনার বাজেটে যখন হিমশিম খেতে হচ্ছে তখন দ্বিতীয় অপশন হিসেবে বেছে নেই সেকেন্ডহ্যান্ড অর্থাৎ পুরনো গাড়ি। প্রয়োজনের সাথে শখের মিতালিতে ‘আমার গাড়ি’ শব্দটা যুক্ত হয় জীবনের সাথে। কিন্তু সেক্ষেত্রেও একটু বাড়তি সতর্কতা অবলম্বন করা দরকার হয় নতুবা সেই শখেই কাল হয়ে দাঁড়াতে পারে। লাভের চেয়ে লোকসানের পাল্লা ভারী যাতে না হয় সেজন্য একটু দেখেশুনে কিনলে সেকেন্ডহ্যান্ড গাড়ির মধ্যেও অনেক ভালো গাড়ি কেনা সম্ভব।   

সেকেন্ডহ্যান্ড গাড়ি কেনার সময় কিছু গুরুত্বপূর্ণ সতর্কতা অবলম্বন করা প্রয়োজন। জেনে নেওয়া যাক সেকেন্ডহ্যান্ড গাড়ি কেনার ক্ষেত্রে যেসব সতর্কতা অবলম্বন করবেনঃ

১) গাড়ির বয়স ও মাইলেজ চেক করুন 

সেকেন্ডহ্যান্ড গাড়ি কেনার সময় গাড়ির বয়স ও মাইলেজ (গাড়ি কতটা চালানো হয়েছে) চেক করা গুরুত্বপূর্ণ। এক্ষেত্রে গাড়ির রেজিস্ট্রেশন সার্টিফিকেট দেখে নিতে পারেন এতে সহজে গাড়ির বয়স সম্পর্কে স্পষ্ট ধারণা পাবেন। অন্যদিকে গাড়ির স্পিডোমিটার বা ওডোমিটারে মাইলেজ দেখা যায়। যাতে দেখতে পারবেন গাড়িটি কত কিলোমিটার চালানো হয়েছে।

২) গাড়ির বাইরের অবস্থা চেক করুন

গাড়ির বাইরের অবস্থা চেক করা গুরুত্বপূর্ণ, কারণ এর মাধ্যমে গাড়ির ব্যবহার ও রক্ষণাবেক্ষণের মান সম্পর্কে ভালো ধারণা পাওয়া যায়। গাড়ির ভাঙা হেডলাইট, অকেজো উইপার, ময়লাটে কাঁচ হলে সহজেই বুঝতে পারবেন যে গাড়িটি অযত্নে ব্যবহার করা হয়েছে। যে গাড়ির ইন্টেরিয়র যত বেশি ভালো তা তত যত্নে নিয়ে চালানো হয়েছে ধরে নিতে পারেন। গাড়ির বডিতে কোনো দাগ, স্ক্র্যাচ, বা রংয়ের পার্থক্য আছে কিনা দেখে নিন। যদি কোনো অংশে রং পরিবর্তিত বা ফ্যাকাশে হয়ে থাকে, তাহলে বুঝতে হবে সেখানটায় আগের ক্ষতি মেরামত করা হয়েছে। টায়ারের ট্রেড গভীরতা পরীক্ষা করুন। সব টায়ার সমানভাবে ক্ষয়প্রাপ্ত কি না দেখুন। যদি অসমভাবে ক্ষয় হয়ে থাকে, তাহলে চেসিস বা সাসপেনশন সমস্যার ইঙ্গিত হতে পারে। 

৩) ইঞ্জিন ও যন্ত্রাংশ পরীক্ষা করুন 

গাড়ি কেনার আগে ইঞ্জিন ও অন্যান্য যন্ত্রাংশ পরীক্ষা করা অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ এসব অংশ গাড়ির কর্মক্ষমতা ও স্থায়িত্ব নির্ধারণ করে। গাড়ির ইঞ্জিন চালু করে দেখুন শব্দ হচ্ছে কিনা, ধোঁয়া বের হচ্ছে কিনা। ব্রেক, ক্লাচ এবং অন্যান্য যন্ত্রাংশ ঠিকঠাক কাজ করে কিনা দেখে নিন। গাড়ির ইঞ্জিন স্টার্ট করতে কত সময় লাগছে তা দেখুন। যদি ইঞ্জিন স্টার্ট হতে দেরি করে, তাহলে ব্যাটারি বা ফুয়েল সিস্টেমে সমস্যা থাকতে পারে। এক্সস্ট পাইপ থেকে বের হওয়া ধোঁয়ার রঙ লক্ষ করুন। কালো ধোঁয়া: জ্বালানি বেশি খরচের লক্ষণ। সাদা ধোঁয়া: কুল্যান্ট লিকেজ বা হেডগ্যাসকেটের সমস্যা। নীল ধোঁয়া: ইঞ্জিন তেল পুড়ছে, যা ইঞ্জিনের ক্ষতির ইঙ্গিত হতে পারে। 

৪) কাগজপত্র যাচাই করুন

গাড়ির রেজিস্ট্রেশন সার্টিফিকেট, ইনস্যুরেন্স, রোড ট্যাক্সের আপডেট কাগজপত্র ভালোভাবে পরীক্ষা করুন। কারণ সঠিক কাগজপত্র যাচাই করলে গাড়ির মালিকানা, আইনগত অবস্থান, এবং বিক্রেতার বিশ্বাসযোগ্যতা নিশ্চিত করা যায়। বিক্রেতার নাম ও গাড়ির মালিকের নাম একে অপরের সাথে মিলিয়ে দেখুন। যদি নামের পরিবর্তন হয়েছে, তবে এর জন্য প্রয়োজনীয় কাগজপত্র চেক করুন। গাড়ির কোন লোন আছে কিনা তা নিশ্চিত করুন। 

৫) সার্ভিসিং হিস্ট্রি চেক করুন

গাড়ির দীর্ঘমেয়াদি কার্যকারিতা ও নির্ভরযোগ্যতা নিশ্চিত করার জন্য গুরুত্বপূর্ণ সার্ভিসিং হিস্ট্রি চেক করা। গাড়ির সার্ভিসিং হিস্ট্রি মালিকের থেকে জেনে নিলে কোন কোন যন্ত্রাংশ পরিবর্তন হয়েছে, কোন কোন সমস্যার কারণে সার্ভিসিং করিয়েছি সব বেরিয়ে আসবে। এতে গাড়ির সার্ভিসিং-এর তারিখ, সার্ভিস সেন্টারের নাম, এবং সার্ভিসের বিবরণ থাকবে।

৬) টেস্ট ড্রাইভ নিন 

গাড়ির সামগ্রিক পারফরম্যান্স এবং বিভিন্ন সমস্যা চিহ্নিত করতে সহায়তা করে টেস্ট ড্রাইভ (Test Drive)। কেনার আগে অবশ্যই গাড়িটি টেস্ট ড্রাইভ করুন।  গাড়ির কন্ট্রোল এবং চালানোর অভিজ্ঞতা কেমন তা বুঝে নিন। যদি সম্ভব হয়, বিভিন্ন ধরনের রাস্তায় গাড়ি চালান (সোজা রোড, বাঁক, অসমতল রাস্তা)। এটি আপনাকে গাড়ির সামগ্রিক পারফরম্যান্স বুঝতে সাহায্য করবে।

৭) অভিজ্ঞ মেকানিক সাথে রাখুন 

অভিজ্ঞ মেকানিককে সঙ্গে রাখলে সেকেন্ডহ্যান্ড গাড়ি ক্রয়ে অনেক সুবিধা পাওয়া যায়। তারা গাড়ির মেকানিক্যাল অবস্থার গভীর বিশ্লেষণ করতে সক্ষম এবং অনেক সমস্যা প্রাথমিকভাবে চিহ্নিত করতে পারে যা সাধারণভাবে চোখে পড়তে পারে না। আপনি নিজে অভিজ্ঞ না হলে, একজন অভিজ্ঞ মেকানিক সাথে নিয়ে যান। তিনি গাড়ির যেকোনো ত্রুটি সহজে শনাক্ত করতে পারবেন। তিনি সায় দিলে কিনে ফেলুন।  

সঠিক সেকেন্ডহ্যান্ড গাড়ি নির্বাচন করা একটি চ্যালেঞ্জ হলেও দেখেশুনে যদি সঠিক গাড়িটি নিতে পারেন তাহলে সেটি আপনার ভালো সঙ্গী হতে পারে।   

গাড়ির নিরাপত্তায় ফাইন্ডার সম্পর্কে জানতে
গাড়ির নিরাপত্তায় ফাইন্ডার সম্পর্কে জানতে